রাজস্থানে বাঙালি কেন বেড়াতে যাবে : পর্ব -১

​১. নিজেকে যদি সত্যি দাম দিতে হয়, আপনার নিজস্ব রাজকীয়তা যদি কোনোদিন না বুঝে থাকেন, হরিপদ কেরানীর যে এক অজানা মহল আছে যেখানে সেই একমাত্র রাজা বা রাণী —জীবনের এই না জানা দিকগুলো জানতে আসতেই হবে রাজস্থান। 

Queenly look at Mehrangarh Fort : Jodhpur
২. যে আপনি রোজ মাছ ছাড়া ভাত খেতেই পারেন না, সেই আপনি নিজের অজান্তে দিন পনেরো শুদ্ধ নিরামিষ খেয়ে অনির্বচনীয় আনন্দ লাভ করতে পারেন তা রাজস্থান আপনাকে বোঝাবে। 

Rajasthani Thali
৩. উটকে উট্র বলা কালিদাসকে নিয়ে অনেক হেসেছে বাঙালি, লালমোহন বাবুর উটে ওঠা দেখে নিজেকে তোপসে মনে হয়েছে, কিন্তু আমরা যে কি ভীষণ ভিতু তা জানতে হলে এবং… এবং আমরা যে কতটা সাহসী তা জানতে আপনাকে মরূভূমিতে উটের পিঠে চড়তেই হবে।

Camel Ride at Khuri
৪.সময় মানে শুধু টাকা নয়, সময় মানে শিল্প, সময় মানে ভালোবাসা, সময় মানে খুশি- সময় মানে রাজস্থান।

Filigree work of Jafri : Junagarh Fort
৫.হনিমুনতো অনেকদিন আগের স্মৃতি। আর একবার ঝালাতে চান? পর্বত শিখরে, মাউন্ট আবুতে, ‘কেয়ামত সে কেয়ামত তক্’ এর আমীর খান-জুহি চাওলা হয়ে? চলে আসুন- রাজস্থান,  মাউন্ট আবু, হানি মুন পয়েন্ট।

Honeymoon Point : Mt.Abu
৬.হঠাৎ করে নীল গাই দেখতে, রাজস্থানি  মোনালিসা দেখতে…আরো অবাক হতে — রাজস্থান যেতেই হবে। 

Rajasthani Monalisa
৭.প্রত্যেকবার খ্রিষ্টমাসে পার্কস্ট্রীটতো অনেক হলো, একবার চলুন না ধূ ধূ মরূর বুকে, আদিবাসীদের সঙ্গে নাচের তালে পা মেলাতে,  রাজস্থানি শীতে কাঁপতে ভুলে গিয়ে শুধুই নিজেকে নাচের তালে চিনতে – স্যাম ডিউন, খুরি না হয় তো বাগর কি হাভেলি।

Desert Safari
৮. সেডান, SUV, MUV যদি নাই থাকত, তবে কোনো অসুবিধে ছিল না কারণ  উটের পিঠে চড়ে খুব সহজেই অফিসে যেতে পারেন– ভেবেছেন কখনো? উটেদের যে একটা আলাদা জগৎ আছে এবং সেখানে আপনি উটের দুধের কুলফি বা চা খেয়ে আয়েস করে ট্রাফিকজ্যামকে বৃদ্ধাঙ্গুষ্ঠ দেখাতে পারেন জানেন কি?  জানেন না তো! চলে আসুন বিকানের।

Camel Research Centre : Bikaner
৯. সোনার বাংলা নিয়ে তো খুব গলা ফাটান।  সোনার পাথরবাটি দেখেছেন? উঁহু, দেখেন নি।  আসুন সোনার কেল্লায়। এখানে আপনি ভীষণভাবে স্বাগত, ঐ একমেবাদ্বিতীয়ম সত্যজিত আর তাঁর’সোনার কেল্লা’র জন্য।

Bowl made of Gold Stone
১০. শেষ কিন্তু শেষ নয়, বাঙালি ইতিহাস ভুলে যায়, কিন্তু কে মনে রাখে? রাজস্থান,  রাজস্থানিরা। হলদিঘাটি। দেখুন, কাঁদুন এবং ভাসুন।

Battle of Haldighati : Haldighati Museum
১১. দশদিন, বারোদিন বা পনেরোদিন হিন্দি বলতে বলতে যখন আপনি ক্লান্ত তখন রাজস্থানের পথেঘাটে বাঙালি দেখলেই আপনি আপ্লুত, ভুলেই যাবেন ঐ লোকটার সঙ্গেই আপনি হাতা গুটিয়ে ঝগড়া করেছেন ব্যাগ রাখা নিয়ে, প্লেনে বা ট্রেনে। আরো অবাক হবেন যখন কোলকাতা ফিরে অনর্গল হিন্দি বলে যাবেন বাইরের লোকের সঙ্গে। তারপর মনে পড়তেই জিভ কেটে বোকার মত হাসবেন যেমনটা আগে কখনো হাসেন নি। এই আপনাকে ফিরে পেতে যেতেই হবে আপনাকে—রাজস্থান।

Hum sab rangmanch ki kath putlion hain
Advertisements

10 thoughts on “রাজস্থানে বাঙালি কেন বেড়াতে যাবে : পর্ব -১

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s